ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

ভারতীয় বাংলা সিনেমার বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায় মারা গেছেন

ভারতীয় বাংলা সিনেমার বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায় আজ না ফেরার দেশে চলে গেছেন। হৃদরোগে ভুগছিলেন তিনি। দীর্ঘদিন থেকেই তিনি অসুস্থ ছিলেন। অবশেষে দীর্ঘ অসুস্থতার পর রোববার (৬ ডিসেম্বর) সকালে ৯০ বছর বয়সে পাড়ি জমালেন ওপারে।  


১৯৩০ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন মনু মুখোপাধ্যায়। জন্মসূত্রে তার নাম সৌরেন্দ্রনাথ। কিন্তু ডাক নামেই বিখ্যাত তিনি। ১৯৪৬ সালে ভারতী বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন। এরপর মহারাজা মণীন্দ্র চন্দ্র কলেজ থেকে আইএ পাস করেন। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি প্রবল ঝোঁক ছিল তার। অল্প বয়সে পাড়ার নাটকের দলে নারী চরিত্রে অভিনয় করতেন।  


ক্ষুধা নাটকে ঘটনাচক্রে কালী বন্দোপাধ্যায়ের বিকল্প হিসেবে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন মনু মুখোপাধ্যায়। এরপর ধীরে ধীরে উত্তরনের গল্প। হাইকোর্টে কেরানির পদে চাকরি করেতেন। তবে অভিনয় ছিল তার নেশা। নেশার টানে পেশায় ইতি টেনেছিলেন তিনি।  


মনু মুখোপাধ্যায় অভিনীত প্রথম সিনেমা মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’। সেই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে ছিলেন কালী বন্দ্যোপাধ্যায়। তিনিই পরিচালকের কাছে নিয়ে গিয়েছিলেন মনু মুখোপাধ্যায়কে। এরপর বিশ্ববিখ্যাত পরিচালক সত্যজিত রায়, রোন্যান্ড জোফির সঙ্গে কাজ করেছেন প্রয়াত অভিনেতা।  


সত্যজিত রায়ের জয় বাবা ফেলুনাথে ভন্ড সাধু মছলিবাবার চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। ছোট চরিত্রে অভিনয় করলেও দর্শক মনে নিজের ছাপ রাখতে বরাবর সফল হয়েছেন তিনি। নিজের দক্ষ অভিনয় দিয়ে জনতার মনে দশকের পর দশক ধরে জায়গা করে নিয়েছেন তিনি।


সত্যজিতের অশনি সংকেত, গণশত্রুর মতো সিনেমাতেও অভিনয় করেছেন মনু মুখোপাধ্যায়। ভারতীয় বাংলা সিনেমায় মনু মুখোপাধ্যায়ের মতো শক্তিশালী অভিনেতাকে সেভাবে ব্যবহার করেনি, এই অভিযোগ অনেকেই করে থাকেন।  


দীর্ঘ সময় ক্যামিও চরিত্রে বা পার্শ্ব চরিত্রে অভিনয়ের পর ২০০৩ সালে পরিচালক অভিজিৎ চৌধুরীর ‘পাতালঘর’ সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন মনু মুখোপাধ্যায়। সাম্প্রতিক সময়ে ‘বাকিটা ব্যক্তিগত’ সিনেমায় মনু মুখোপাধ্যায়ের অভিনয় চমকে দিয়েছে দর্শকদের। রুপালি পর্দার পাশাপাশি ছোটপর্দাতেও নিয়মিত অভিনয় করেছেন তিনি। পৌষ ফাগুনের পালা, সংসার সুখের হয় রমনীর গুণে’র মতো ধারাবাহিকে মনু মুখোপাধ্যায়কে দেখছেন বাঙালি দর্শক। তার প্রয়াণে শোকস্তব্ধ বিনোদন ভুবন।

ads

Our Facebook Page